Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০২১

সমলয়ে চাষাবাদকৃত বোরো ধান কর্তন উৎসব অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2021-05-23


               

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে চাটমোহর  উপজেলায় ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রনোদনা কর্মসুচীর আওতায় ভাদরা বøক প্রদশনীর মাধ্যমে মথুরাপুর ইউনিয়নে খড়বাড়িয়া গ্রামে সমলয়ে চাষাবাদকৃত হাইব্রিড জাতের বোরো  ধান কর্তন ও মাঠ দিবস গত ১৯ মে/২০২১ তারিখে অনুষ্ঠিত হয়।

 

কম্বাইন হারভেস্টারের মাধ্যমে সমলয়ে চাষাবাদকৃত বোরো ধান কর্তন অনুষ্ঠানে জেলা প্রশাসক কবীর মাহমুদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার পরিচালক (সরেজমিন উইং) কৃষিবিদ এ কে এম মনিরুল আলম। মুখ্য আলোচক ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার অতিরিক্ত পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন  কৃষি বিসিএস ক্যাডার এসোসিয়েশনের সভাপতি ও প্রকল্প পরিচালক মোয়াজ্জেম হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএম , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার  উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের , চাটমোহর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হামিদ মাস্টার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সৈকত ইসলাম, সহকারী পুলিশ সুপার সজীব শাহরীন, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান রশীদ হোসাইনী, চাটমোহর থানার ওসি আমিনুল ইসলাম, মথুরাপুর ইউপি চেয়ারম্যান সরদার আজিজুল হকসহ সংশ্লিষ্ট উপজেলার কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তাবৃন্দ।

 

প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার পরিচালক (সরেজমিন উইং) কৃষিবিদ এ কে এম মনিরুল আলম বলেন, করোনা দূর্যোগ ও শ্রমিক সংকটের কারণে হতাশগ্রস্থ না হয়ে প্রাকৃতিক দূর্যোগ থেকে ফসলের ক্ষতি পুষিয়ে নেওয়া এবং স্বল্প খরচে সমলয়ে চাষাবাদ এবং কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তনের মাধ্যমে যেমন সময় সাশ্রয় হয় অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ কমানো যায় কৃষক লাভবান হবে।

 

বিশেষ অতিথির বক্তব্যে বক্তাগণ বলেন কৃষকের উন্নয়নের জন্য সরকার প্রণোদনা সহায়তা বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদানসহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছে। তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগন চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে।

 

অনুষ্ঠানের শুরুতে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তন ও কৃষির আধুনিক যন্ত্রপাতি পরিদর্শন  করা হয়। সময় ও অর্থ কম লাগায়  উপস্থিত কৃষকগন সমলয়ে চাষাবাদ ও ভাবে আধুনিক যন্ত্রপাতি দিয়ে ধান কর্তনের  আগ্রহ প্রকাশ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বøকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ প্রায়  শতাধিক কৃষক/কৃষাণী